কীভাবে একটি কমিকস চরিত্রের সৃষ্টি হয়? প্রতিটি কমিক চরিত্র ও সিরিজ অনেকের মেধা ও পরিশ্রমের ফসল। তবে এগুলোর ধারণা সবসময় এমনি এমনি আসে না। বাস্তব বা আগেই সৃষ্টি হওয়া কোন চরিত্র দিয়ে অনুপ্রাণিত হয়েছেন কমিকস জগতের বহু লেখক ও আঁকিয়ে। তারই ফলাফল হিসাবে আমরা পেয়েছি দুর্দান্ত কিছু নতুন কমিক চরিত্র।
ব্যাটম্যান সিরিজের বেইনকে আমরা সবাই চিনি। গোথাম শহরের ত্রাসে পরিণত হওয়া এ খলনায়কের মূল ধারণা এসেছে অ্যামেরিকান পাল্প ম্যাগাজিন চরিত্র ডক স্যাভেজের কাছ থেকে। অবশ্য আলেকজান্ডার দ্যুমার “The Count of Monte Cristo” উপন্যাসের হালকা প্রভাবও আছে এ চরিত্রের উপর।
বিভিন্ন কমিকস চরিত্রের সৃষ্টি নিয়ে থাকছে আজকের কুইজ।
কমিকস চরিত্রের সৃষ্টি: স্পাইডারম্যান
মার্ভেল কমিকসের জনপ্রিয় হিরো স্পাইডারম্যানের প্রথম দেখা পাওয়া যায় ১৯৬২ সালে। স্ট্যান লি ও স্টিভ ডিটকোর মাধ্যমে Amazing Fantasy সিরিজে আগমন ঘটে পিটার পার্কারের। মাকড়সার কামড় খেয়ে অতিমানবীয় ক্ষমতা লাভ করা এ চরিত্র শুরুতেই পাঠকদের মন জয় করে নেয়। ফলাফল হিসাবে ১৯৬৩ সালেই মার্ভেল কমিকস স্পাইডারম্যানের জন্য আলাদা কমিকস বের করে।
১৯৭৭ সালে Quest ম্যাগাজিনের একটি লেখায় ও পরবর্তীতে বিভিন্ন সাক্ষাৎকারে স্ট্যান লি স্পাইডারম্যানের ইতিহাস তুলে ধরেন। মূলত ভিন্নধর্মী একটি কমিক চরিত্রের সৃষ্টি করার জন্যই এ ধারণাটা তাঁর মাথায় আসে। অধিকাংশ ক্ষেত্রে সুপারহিরোরা উড়তে পারে কিংবা প্রচণ্ড শক্তির অধিকারী হয়। কিন্তু দেয়ালের গায়ে লেগে থাকতে পারে, এমন কোন চরিত্র ছিলো না। এ ধারণা থেকে স্ট্যান লি সম্ভাব্য নামের একটা তালিকা করেন। Insect Man বা Mosquito Man স্বাভাবিক কারণে ভালো কোন নাম নয়। শেষ পর্যন্ত স্পাইডারম্যান নামটি চূড়ান্ত হয়। অবশ্য বাচ্চাদের মাকড়সাভীতির কথা চিন্তা করে প্রকাশক মার্টিন গুডম্যান শুরুতে সন্দিহান ছিলেন। তবে প্রথম প্রকাশের ব্যবসায়িক সাফল্য নির্ধারণ করে দেয় জনপ্রিয় কমিক চরিত্রটির যাত্রা।